Home তথ্য ও প্রযুক্তি নজরদারি বাড়াতে মহাকাশে ‘গুপ্তচর’ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

নজরদারি বাড়াতে মহাকাশে ‘গুপ্তচর’ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

mohakash india-hello news bd

নজরদারি বাড়াতে মহাকাশে ‘গুপ্তচর’ উপগ্রহ পাঠাচ্ছে ভারত। ভারত অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে আকাশে অত্যাধুনিক নজরদারি উপগ্রহ (রিস্যাট-২বিআর১) পাঠাচ্ছে আগামী ২২ মে। এর ফলে আরও নিখুঁত ভাবে শত্রুপক্ষের উপর নজরদারি চালাতে পারবে দেশটি।

এর আগের রিস্যাট পর্যায়ের উপগ্রহগুলোর থেকে অনেক শক্তিশালী এই রিস্যাট-২বিআর১। এই মুহূর্তে মহাকাশে আছে ভারতের রিস্যাট-১ এবং রিস্যাট-২ উপগ্রহ। তাদের থেকে অনেক নিখুঁত ছবি আর অনেক সজাগ এই নয়া উপগ্রহ। দিনের মতো রাতের বেলাতেও কাজ করবে এই উপগ্রহের শক্তিশালী রেডার। মেঘের আস্তরণ ভেদ করে শত্রু আকাশে দৃষ্টি রাখতে পারবে এই নজরদারি উপগ্রহ।

নজরদারির কারণেই কেউ কেউ এই উপগ্রহকে ডাকেন ‘আকাশের গোপন চোখ’ বা গুপ্তচর উপগ্রহ নামেও।কোন একটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুর ছবি দিনে দুই থেকে তিনবার তুলতে পারবে ‘আকাশের গোপন চোখ’। এর ফলে কোন বাড়ি বা অঞ্চলে ২৪ঘণ্টার মধ্যে কী পরিবর্তন হচ্ছে, তা নির্ভুলভাবে বলতে পারবে রিস্যাট-২বিআর১। 

এছাড়া এখানে ব্যবহার করা হয়েছে সিন্থেটিক অ্যাপারচার রেডার, যার ফলে উচ্চমানের ছবি তোলা যাবে আকাশ থেকে। নজরদারি ছাড়া প্রাকৃতিক দুর্যোগ-সহ অন্যান্য বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রেও কাজে লাগানো যাবে এই উপগ্রহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

স্মার্টফোন গরম হওয়া বন্ধে করণীয়

স্মার্টফোন গরম হওয়া বন্ধে করণীয়। প্রযুক্তিনির্ভর এই যুগে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার কর…