Home স্বাস্থ্য ও পরামর্শ গৃহস্থালি টুকিটাকি

গৃহস্থালি টুকিটাকি

গৃহস্থালি টুকিটাকি। রান্না ছাড়াও গৃহিণীকে নজরে রাখতে হয় গৃহস্থালির কত বিষয়ে! সেক্ষেত্রে কিছু কৌশল জানা থাকলে কাজ অনেকটাই সহজ হয়ে যায়। জেনে নিন সেসব— 

কাপড় ইস্ত্রি করার সময় কয়েক ফোঁটা সুগন্ধি স্প্রে করে নিন। এতে কাপড় পরিধানের পর সুঘ্রাণ থাকবে অনেকক্ষণ।

ফ্রিজের গায়ে অসাবধানতায় যেকোনো সময়ই দাগ লেগে যেতে পারে। লেগে থাকা দাগ আপনাকে নিশ্চয়ই খুব স্বস্তি দেবে না। আবার দাগ না উঠলেও বিপত্তি। তাই ফ্রিজ থেকে দাগ তুলতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন।

ফ্রিজ খুলে দুর্গন্ধ টের পেলেন। দুশ্চিন্তার কিছু নেই। দুর্গন্ধ দূর করতে একটা লেবু কেটে রেখে দিন ভেতরে। কিছুক্ষণ পর নিজে নিজেই গন্ধ উধাও হয়ে যাবে।

আপেল, কলা ইত্যাদি ফল খবরের কাগজে মুড়িয়ে ফ্রিজে রাখুন। তাজা থাকবে অনেক দিন।

কাঠের আসবাবপত্র পরিষ্কার করতে চায়ের লিকার তৈরি করে নিন। এবার লিকার ঠাণ্ডা হলে সেখানে একটা নরম কাপড় ডুবিয়ে আসবাব মুছে নিন। দেখবেন নতুনের মতো চকচক করছে।

কাপড় থেকে কলমের কালি তুলতে টুথপেস্টের ব্যবহার সম্পর্কে কমবেশি সবাই জানি। কিন্তু আজ জেনে নিন নতুন উপায়। সেটি হলো দাগের ওপর কাঁচামরিচ ঘষে নিলে দাগ উঠে যাবে।

স্নানঘরের টাইলস নতুনের মতো চকচকে করতে কে না চায়! এজন্য ডিটারজেন্টের সঙ্গে লেবু আর খানিকটা ফিনাইল মিশিয়ে টাইলস ধুয়ে ফেলুন। দেখবেন একদম নতুনের মতো হয়ে গেছে।

পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচতে সপ্তাহে অন্তত একদিন মেঝে মুছুন নিম পাতা সিদ্ধ করা পানি দিয়ে। তাহলে পোকামাকড় ধারেকাছেও ঘেঁষবে না।

চিনির পাত্রে পিঁপড়া ধরবে না, যদি চিনির মধ্যে রেখে দেন কয়েক টুকরা লবঙ্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

উষ্ণ পানিতে গোসলের সুবিধা

উষ্ণ পানিতে গোসলের সুবিধা। দিনের ক্লান্তি শেষে উষ্ণ পানিতে গোসল করলে শরীরে স্বস্তি পাওয়া…